তুমি পৃথিবীর সব রঙ, অণুক্ষণে মৃত্তিকার নির্যাস
উদ্ভিদ আর তৃণভোজি প্রাণীর সারাংশ থেকে
তুমি জগতের ভালবাসায়, অথবা জৈবিক লালসায়
আবেগে আর ক্ষোভের মহা মিলনে, এক স্ফুরণ।
গভীর বেগে প্রবাহিত এক ফোটা জল
প্রশান্তি আর ক্লান্তদেহের কিছু উচ্ছিষ্ট্ব
তুমি কামনার, তুমি চাহিদার, তুমি প্রেমের রংগীন সর্গ
তুমি স্খলিত, তুমি তাড়িত, তুমি প্রবাহিত তড়ঙ্গমালা
তুমি আশার, তুমি কল্পনার, স্বপ্নের মায়া পরশ
কড়কড়ে, পোড়ানো, ঠনঠনে বেজে ওঠা মাটির কাঠাম
রক্তপিন্ডের ভিতরে গড়ে উঠা একদলা মাংস
মাংসের কুন্ডলীতে অস্থির বিন্যাস, অস্থি ঘেরা আবরণ
মাংস আর রক্তের চালাচালি, এক গোলক ধাঁধা
তুমি সেরা কারুকাজে শ্রেষ্ঠ এক বিস্ময় সৃষ্টি
কখনো আশার দোলায়, কখনো মনোরঞ্জণে অপ্রত্যাশিত!
অনাকাংখিত (?)
চাই না তুমি কভু হও অনিয়ম, কিংবা অবাঞ্চিত!!
তুমি হবে সাধনার, তুমি হবে বাসনার
তুমি হবে সেরা উপহার; তুমি শুধু ভালবাসার!