কী হবে চিন্তা করিয়া,          কী হবে ভেবে মরিয়া!
যা আছে তাই হবে (কপালে), এ জীবন যাবে চলিয়া!!


যতই করো লাফালাফি, কাজে সাজে বাড়াবাড়ি
গতিকে পারবে না আটকাতে; সময় চলে তাড়াতাড়ি
এ জীবন বাঁধা আছে নিয়তীর বদ্ধতালায়
চাবি নিয়ে লুকোচুরি, সুযোগের চিত্তশালায়
কী হবে থমকে গিয়ে,           শুধু যাও চেষ্টা করিয়া!
যা আছে তাই হবে (কপালে), এ জীবন যাবে চলিয়া!!


রাত্রি গভীর হয়,        রাত্রির পর আসে যে ভোর
জীবনের গোলক-ধাঁধায়, মনেতে লাগে যে ঘোর
স্নেহ-প্রীতির অনুভূতি, অভাবে নিত্য পালায়
মন নিয়ে লুকোচুরি, সুযোগের চিত্তশালায়
চিত্তের মেটাও ক্ষুধা           ভালবেসে আঁচল ভরিয়া!
যা আছে তাই হবে (কপালে), এ জীবন যাবে চলিয়া!!