ইতিহাস থেকে ইতিহাসে আমি যখনই দিই পাড়ি
রক্তের ওই ফিনকিটাকে মনে হয় বাড়াবাড়ি ;
বাবর , অশোক ,সিরাজরা আজ ঘূর্ণাবর্তে ঘোরে
দুর্ভাগা দেশ হয়েছে আঁধার,সন্ধ্যা নেমেছে ভোরে ।
ইমন রাগের অস্ত্রোপাচার রিকেটি সমাজটাতে
চেটেপুটে খাই শিশুর রক্ত , খুলি আছে শেষপাতে ।
মায়ের মৃত্যু হাসছে শিশু , সমাজ মেটায় রোষ
মানবতার ব্যাকরণে আজ গুরুচণ্ডালি দোষ ।
রহস্য মুখ গুঁজেছে কাঁটাতার আর সিলিংফ্যানে
বাস্তবতার আড়ত থেকে কম দামে লোক স্বপ্ন কেনে ।
মমতাহীন সমাজ জ্বলে প্রতিশোধের রাগে
গঙ্গার বুকে প্রতিনিয়ত রক্ত জোয়ার জাগে ।
চারিদিকে শুনি উলুধ্বনি শকুনিমামার হচ্ছে বিয়ে
মন্থরা আজ কনের সাজে ব্যস্ত সবাই তাদের নিয়ে ।
যৌবন আজ পঙ্গু হয়েছে , লাঠি নিয়ে হাঁটতে পারে
জীবনের উল্টোডাঙ্গায় হাট বসেছে শুক্রবারে ।



ওঠো, জাগো ওগো সুপ্ত লেনিন ,ডাকব তোমায় কত ?
আমার বুকেও বিপ্লব আনো রাশিয়া চীনের মতো;
তোমার জন্য ভাঙা কুঁড়েঘরে দেখেছি আশার আলো
মানবতার  এই পাষান যজ্ঞে সাম্যপ্রদীপ জ্বালো ;
শোষিতরা আজ ডাক দিয়েছে আর ঘুমিয়ো না তুমি
আগুন লাগাও বাস্তিলে ফের, বাঁচাও বঙ্গভূমি ।


*********************