বিজন বেলার আবেগ খেলায় তুমি মোর চিরসাথী
ভ্রমর উঠে গুন্জ্ঞরিয়া ,জুঁই ফুলে মালা গাঁথি  ।
ঝড়ো হাওয়ায় চুপিসারে মোর তরণী  উঠিছে দুলি
সূর্য হেথায় অভয় দিবে হৃদয়কুঠির দুয়ার খুলি ।
অন্তরের এই গহ্বন বনে বাজাও বাঁশি আপনমনে
সংগীতে যাও তুফান তুলে , সুর ভুলে যাই ক্ষণে ক্ষণে ।
ক্লান্ত নিখিল থরে থরে আজ একাত্ম হয় তোমার সাথে
বিষণ্ণতার বিজনদিনে শান্তিতিলক পরাও মাথে ।
জীবন হতে পালাই আজি ,তোমার কুঁড়েয় ঠাঁই খুঁজে পাই
শ্রান্ত , শীর্ণ ,নিথর দেহে ঘরে ফিরিবার পথ ভুলে যাই ।
বন্য তনুর গন্ধে খুঁজি তোমার মাঝেই বিশ্ব
ছন্দবাণীর আশিষ ঢালো আমি যে ছন্দনিঃস্ব ।।


*******************
একটি রাবীন্দ্রিক প্রয়াস । আমি সাধারণত এই ধারায় লিখি না , এই কবিতাটি একেবারে প্রথমদিকে আমার অপরিণত  হাতে লেখা ।