সায়াহ্নের আকাশ ভেঙেছে আলোর প্রতিমা ,
লালরাস্তার রঙও এখন ফিকে
তার যেন রক্তাল্পতা ;
প্রতাশ্যার ঘুম প্রায়ই ক্ষতিগ্রস্ত
ভাবতে ভাবতে ক্রমশ মৃত্যুর দিকে চলেছি
চোখের নীচে
অসংযম আর রুক্ষতা ।


ফ্রয়েডের গল্পে অবচেতন ভারাক্রান্ত
ঠুনকো কয়েকটা হাড়
আর কয়েক কেজি মাংস পুষে রাখি
কৃপণের মতো ; আমার
কঙ্কালসার ইচ্ছেগুলোও
কাফন দিয়ে ঢাকি ।