অমৃতে
চুমুক দেন পাথুরে ঈশ্বর,
প্রতারণার অপবাদে আজ তাঁর দেবত্ব খানখান হয়ে গেছে
অতি নগন্য কোনও মানবীর ভ্রুণের বিছানায়
আজ তিনি মুখ লুকোবার জায়গা খুঁজছেন,
যেন এই তাঁর শেষ কারাবাস ।


তবে ,অমরত্ব ?
আবারও কেউ নিষিদ্ধ ফলে কামড় বসায়,
কামড় বসায়  সন্ধানী  চেতনায়,
প্রবাদ আর বাস্তবের শেষ ফারাকটুকু ঘুচে যায়,
দিনের আলোর মতো স্বচ্ছ হয়ে পড়ে জন্মরহস্য,
কাটাছেঁড়া , রক্তদাগ আর ঢাকতে পারেনা জ্যোতির্বলয়,
শেষ ফোঁটা অমৃত ছড়িয়ে পড়েছে গর্ভ থেকে গর্ভে,
জন্ম দিয়েছে অনেক ঈশ্বরের,
ক্ষণস্থায়ী ঈশ্বরের
অথবা অমরত্বের,
ক্ষণস্থায়ী অমরত্বের ।