প্রত্যেক অক্ষর, রেফ,হসন্ত আর দাঁড়িতে
তরুণ কবির রক্ত লেগে আছে ।
চকমকি আর সোনার মাঝে কষ্টিপাথর বুঝি স্বীকৃতি ?
যেদিন তার ক্ষীণ আলো নিবিয়ে দিয়েছিল জোনাকিরা,
জানলা দিয়ে আসা শেষ জ্যোত্স্নাটুকুও
ফিরিয়ে নিয়েছিল কৃপন চাঁদ
এমনকী নিষিক্ত রজনীগন্ধাটাও
অস্বীকার করেছিল তার মাধুকরী ঘ্রাণটুকু দিতে,
সেদিন সে লিখেছিল
`ভাল্লাগে না আলো
,আমার নেই-ফসলের মাঠ
তুই কাকের বুকেই ভালোবাসা রাখিস,
ভুলে থাকিস ফিঙের স্বাধীন নাচ ।'


এখনও,
একাকিনী গাছের মাথায় তরুণ কবির স্পর্ধা লেগে থাকে,
স্পর্ধা লেগে থাকে সেই তারাটির গায়ে
যার সাথে একদিন গল্প করার
আশায় ব্যর্থ হয়ে
ঘর বন্ধ করে কেঁদেছিল কবি
এখন অবশ্য তারা দুজনেই প্রতিবেশী ।