পাতায় রেখেছি বিপ্লব
তুমি খুঁজে নিও রং দেখে;
পিংক ফ্লয়েডের গানে `কামিং ব্যাক টু লাইফ'
হচ্ছি না আর,
বরং শক্তি'র অনড় উক্তি দিই রোজ--
যেতে  পারি কিন্তু কেন যাব...


রং-মাখা মুখ, মুখোশ, পরচুলা
ছড়িয়ে রয়েছে অজস্র কোলকাতা;
হায়   হোরাশিও ,তুমি এখনও খুঁজে পেলে না অতীন্দ্রিয় জগতটা !
ওসব কথা   রেনেশাঁতেই ফুরিয়েছে বস্ ।


শেষ বিকেলে  লিখতে বসেছে  প্রিয়তোষ...
প্রয়োজন আর অনুভবের মাঝে
ক্ষীণ সূর্যালোক এসে পড়ে জানলা বেয়ে...
ডানা ঝাপটায় একটি চড়ুই
উড়ে যায় গায়ের সব ধূলো , বালি...
এ জীবনে তার বাউলই সম্বল ।