তারপর সুদূরে . . .
ফেলে এসেছি অনেকদিন ।
অনেক সময় চলে গেছে আমায় ছেড়ে,
দুরন্ত শকুনের ডানায় চরে
অনেক দূরে,
বসন্তের বাগান করে ফিকে
অনেক দিকে।


অনেক পেছনে কোনো এক শ্রাবণে,
তার সাথে কথা বলা ফোনে ফোনে,
ছিঁড়ে ও ছেড়ে গেছে আমায় ধীরে ধীরে,
এখানে নয় অনেক দূরে,আষাঢ়ে;
বসন্তের বেড়া ছিঁড়ে ।


তারপর অনেকদিন হলো
অনেক সময় ফেলে এলাম অনেক পিছনে।
কে জানে কার জন্যে?


কে জানে কার জন্যে, কোনখানে?
অনেক স্বপ্ন. . .
নগ্ন,ভগ্ন কিংবা অর্ধপূর্ণ,
ফুল হয়ে ঝড়ে গেছে ফাল্গুনে,
ঘাস হয়ে ভেসে গেছে আষাঢ়ের বানে,
সামনে নয় পিছনে।
কে জানে কার জন্যে?