চেয়েছি হতে মাটির মত নরম
হতে চেয়েছি ফুলের মত শুভ্র
পারিনি একটুও তার ধারে কাছে যেতে তাই
বুকফাটা আর্তনাদে আমি পৃথিবীকে বলে দিলাম আমায় ক্ষমা করো প্রভু

আমি জন্মেছি এই ভবে সুখের লাগি নহে।
সুখকে দাও বিস্বর্জন গুরুজনে কহে


ক্ষমা করো প্রভু,,, আমি স্বার্থপর
পেয়েছি  সবই,
পাওয়ার আর কিছুই নেই বাকী!
বাকীটা সময় তাই কি হবে কি চাই এই নিয়ে আমার কোন হিসেব মেলানোর প্রয়োজন নেই। শুধু হিসেব দিতে চাইযে,আমি কোন অপরাধ করিনি। আমার লক্ষ্যে আমি বিচ্যুত হয়েছি কমই, তবে লক্ষ অর্জনে নিজেকে নিচে নামিয়ে মাটির সাথে মিশে গিয়েছি বারবার। তাই মাটিকে চিনেছি।। আকাশের দিকে তাকিয়ে নিজে অপরাধে ডুবে যাইনি। আকাশের সাথে আমারতো কোন সম্পর্ক নেই, আছে মাটির সাথে। সখ্যতা তাই  আকাশের সাথে গড়িনি একটুও। মাটির কাছে থাকতে ভাল লাগে তাই। ভাল থাকার জন্য নিজের জাত ভুলে নতুন এক জগতের সাথে নিজেকে পরিচিত করেছি । হোচট খেয়েছি বহুবার ,পিছলে যাইনি।উঠে দাড়িয়ে হেটেছি বহুপথ। দমে যাইনি। আড়মোড়া ভেংগে নতুন সুর্যের ঝলকানি দেখেছি।
সুর্যের তাপে শক্তি পেয়েছি সামনে চলার। নিজের অবিরাম পথচলায় প্রান পেয়েছি নিজ ঔরসের। শক্তির বিচারে প্রানদন্ড একমাত্র তারাই।
বিবর্ণ মলিন মুখে আজ চেয়েছিলাম কিছুটা সময় ঐ আকাশে দিকে ,,,
চেয়ে দেখি ভাসমান মেঘগুলো ছুটছে বিদিক
বেখেয়ালি ভাবনা নিজের চিরচেনা রুপ অচেনা বানিয়ে মেঘের সাথে নিজের এক সম্পর্ক বানিয়ে ভাবিয়ে তুলেছে আমি সত্যি নির্বোধ। যেকিনা আপন মনে কথা বলে নিজের অসহায়ত্ত্বের। বড্ড বেখেয়ালি হয়ে জীবন সম্পর্কিত সব সিদ্ধান্ত নিয়েছি খুব হকচকিয়ে হঠাৎ করে। যার ফল খুব খারাপ না হলেও অন্তত ভাল হয়নি কখনই। ইশপের গল্পের মতই। গড্ডালিকায় গা ভাসানোর মতই। ইয়ার্কির ছলে ।।।। নেয়া সিদ্ধান্ত গুলো আমাকে আজ বড়ই ভাবিয়ে তুলে,, এই ভেবে যে আমি আসলে এমন কিছুই নই।। যে কারনে আমাকে হারাতে হয়েছে নিজের চরিত্র,নিজের পরিচয় হয়েছে নেশায় আস্বস্থ এক ভন্ড চরিত্রের সাথে।।। বিকিয়ে দিতে হয়েছে নিজের সক্ষমতাকে। সর্বপরি নিজের সাথে নিজেই যে অন্যায় করেছি তার বিচার আমি না হয় নাই চাইলাম ভবিতব্যের কাছে। ইহকাল নাহয় এভাবেই কেটে যাক। দেখা যাবে পরজনমে কি ঘটে আত্বার সাথে।