( সুব্রত সামন্ত/বুবাই)


গতকাল ।
তোমাকে দেখার পরই , আমি ঠিক করে নিয়েছি :
না ভালোবাসার পথ থেকে নিজেকে এবার সরিয়ে
ভালবাসার আকাশে  মেলে ধরব ;
আমিও প্রেমে পড়ব ।


যদিও জানি , তোমার কাছে পাত্তা পাওয়া
অতটা সহজ নয় ;
যদিও জানি , প্রেমে পথে দুঃখ অনেক
সেখানে সব সোজা জিনিস জটিল হয় ;
হোক _
আজ থেকে বাকিটা জীবন তবু তোমার পিছনেই ছুটব ।


প্রথম প্রথম তুমি আমাকে উপেক্ষা করবে , এটাই স্বাভাবিক ।
বান্ধবীদের মুখে তোমার নামের সাথে আমার নামটা শুনে , বিরক্ত হবে খুবই ।
হয়ত-বা তোমাদের সমান না হতে পারার কারনে
আমার দিকে কটুক্তি ছুঁড়ে , নিজেকে কঠোর করে নেবে আরো বেশি ।
হোক _
আমি তবুও শুধু তোমার জন্যই নিজেকে খরচ করব ।


শোনো মেয়ে ,
যতদিন না পর্যন্ত
              তোমার কেবলই মনে হচ্ছে :
যেহেতু আমি তোমাকে ভালোবাসি
আর সেজন্য আমাকেও তোমার ভালোবাসা উচিত ;
ততদিন পর্যন্ত আমি শুধু তোমারই জন্য অপেক্ষা করব ।


আর এরপরও আমি যদি ব্যর্থ হই :
তুমি আমাকে ভুলে যেতে পারো ।
শুধু জেনো , আমি তখনও পুরানো সব আশা নিয়ে
আবার নতুন করে দিন গুনব ।