সুব্রত সামন্ত (বুবাই)


এভাবে হয় না মেয়ে , প্রেম
একা একা ।
বাগান সাজাবো একা একা ;
যেথার যত ঝুঁকি নেবো একা একা ;
হয় না মেয়ে , এভাবে হয় না ।


অতএব
তোমাকেও কিছু অভিমানী হতে হবে ;
তোমাকেও কিছু অপরাধী হতে হবে ;
তা নাহলে কিভাবে পাবো , আমি মেয়ে
এ পথের দিশা ?


তবে কি আমার উপর , এখনো তোমার
সেই বিশ্বাস জন্মায় নে ?
তবুও বলব :
সার্থক লোকেদের মতো
তোমার লক্ষ্যে স্থির হয়ে
                          তুমিও
তোমার শূণ্য হাতটাকে
মহাশূণ্যের মধ্যে তুলে ধরে
একবার চিৎকার করে দাবী করে দ্যাখো ।


দেখবে :
তোমার সমাজ ও আমি
দু’জনেই তোমাকে মেনে নিতে বাধ্য ।