সুব্রত সামন্ত


আর আসিবনা ফিরে নরকাধিক নরকে এই বাংলায়
মানুষ হয়ে তো নয়ই ; এমনকি শঙ্খচিল-শালিখও নয়।


আমেরিকা-জার্মান-ব্রিটেন হলে
তবু একবার নাহয় ভাবা যেতে পারে ;
কিন্তু আত্মাকে কষ্ট দিয়ে—
আমি আর কখনোই হব না বিভোর : ‘এই বাংলার রূপে’।
জন্মে কি দেখাবে আমাকে ?
স্বপ্নে নয় , কবিতাতে নয়... বাংলার কিশোরী আজ
দুঃস্বপ্নের ছোঁয়া কাতুরে।
নিজের শেষতম অস্তিত্বটুকুকে বাঁচাতে
প্রত্যেক ভোটারকেই আজ ব্যবহার করতে হচ্ছে :
দাদা-দিদির শেখানো অভিশপ্ত বুলিকটাকেই।


মাছি নয় ; মানুষকে ঘিরে মানুষই ভ্যানভ্যানাচ্ছে।
কুকুরে নয় ; মানুষকে ঘিরে মানুষই ঘেঁয়াচ্ছে আর কামড়াচ্ছে।
হয় অ্যাকসিডেন্ট ; নয়ত ছক কষে সর্বনাশ ঘটনা হচ্ছে দিনে-রাতে।
সেইসঙ্গে সমস্ত কিশোর মুখে , মুখ-ভরতি গুটকা আর ধোঁয়া নিয়ে
হাতড়ে ফেরে— জন্মাবার স্বপ্নময়-সলিল সাধ।


ধূর মশাই ! আপনার ইচ্ছা হলে আপনি শুধু একবার কেন
বারবার আসতে পারেন ; আমারে পাবেন না যা শুধু ইহাদের ভিড়ে।