তুমি এসেছিলে তাই-
আমার স্বচ্ছ পাতার বুক জুড়ে
সেদিন নেমেছিল শব্দের মিছিল।
কত কোলাহলে কত উল্লাসে
অনুভূতির গতিপথ তারা করেছিল পার।
কোনো এক নদীর মতো,
অথবা পাহাড়ের শরীর জুড়ে
নেমে আসা সেই ঝর্নার মতোই তারা,
বয়ে যেতে যেতে মিশেছিল সমুদ্রের নৈকট্যে।
তারপর জীবন জুড়ে শুধু তোমার আমার ঢেউ
নিবিড় জলরাশির ভেতর
সেদিন লিখে রেখেছিল প্রেম।


আজ অভিমানী নদী বিদিশার গতিপথে
ফিরে যেতে যেতে-
তপ্ত বালুকার বুকে রেখে গেছে
আমার শাশ্বত কালের নির্মম ভবিতব্য।
তবুও আবেগী ভাষা বিবর্ণতার আড়ালেও
আজও লিখে রাখে প্রেম,
যা নদী হীন মরুভূমির বুকে শব্দেরই অন্তর্ঘাত।