এই অনন্ত জীবনের সবটুকু হাহাকার বুকে নিয়ে
আমি আজ অমর কাব্য লিখতে বসেছি
যে কাব্যের শব্দ আমার প্রথম প্রেম।
যাকে যায় না দেখা অনুভবে স্পর্শিত হয়
সেই শব্দ আমার প্রথম প্রেম।
আজও পাহাড়ের মত দুঃখ ভেঙে ভেঙে
আমি চলেছি পথ হেঁটে দুর্গমেয় শেষ দিগন্তে।
আর জীর্ণ দেহের সেই উষ্ণ কামনায় অনর্গল ভেসেছি
তাই আজ আমি অমর কাব্য লিখতে বসেছি
যে কাব্যের শব্দ আমার প্রথম প্রেম।


আমি সহস্র দিন একাগ্রতায় হেঁটেছি একাই
আমার অপ্রাপ্ত প্রেম তুমুল তিমিরে হেনেছে আঘাত।
আমি কোনোদিন আকাশ চাইনি,
নীলিমা চেয়েছি কেবল
তাই শত আবেগের নির্মল তন্বী হয়েছে দহন
এই অভিলাষী মনে আর কত বেদনা শেখাবে।
পারিজাতহীন কঠিন বাস্তবে স্বপ্ন আর কতটা দেখাবে।
ভাষাহীন তরী বিশ্বাসী মায়ায়, আর কতটা ভাসাবে
আজ পরাজিত ভাবনায় তমিস্র নিশীথেও জ্যোৎস্না দেখেছি।
তাই আজ আমি অমর কাব্য লিখতে বসেছি।
যে কাব্যের শব্দ আমার প্রথম প্রেম।