এইতো বেশ আছি
তুমি হীন এই কঠিন নির্জনতায় সত্যিই বেশ আছি।
এই ব্যস্ত শহরে বেলা শেষের সেই অন্ধকার পরিবেশেও
এখন আমি বেশ আছি।
এইতো দেখো এখন দিব্যি তোমাকে নিয়ে
কেমন কাব্য রচনা করতে পারছি।
একটা শুকনো নদীর বুকে পা রেখে
এখন দিব্যি একাই হেঁটে যেতে পারছি,
সুনীল দিগন্তের সেই আবছায়া একটা অচেনা দেশে।
ভাবতে পারছি তিমির আকাশে মেঘেদের পরবাস
আর ঝর্ণার ওই বিদিশার গতিপথ।
শুধু ভাবতে ভুলে যাচ্ছি
প্রতিটা রাতের তোমার সেই প্রলবতা।
ভুলে যাচ্ছি তুমি সেই অহঙ্কারী নারী
নীরবে ফিরে যাওয়া অভিমান ভেজানো দুটি চোখ।
আজ এই অপ্রাপ্ত নির্বাসন বুকে নেওয়া হৃদপিন্ড থেকে বলছি-
এই অন্ধকার টুকু আছে বলেই
আলো তুমি এতো সুন্দর।
তবুও বলবো- এইতো বেশ আছি।