জীবন নামের এ যে সময়েরই দুর্গম পথ
যে পথে আমি বহুকাল হেঁটেছি একাই।
আমার নিদারুণ এই অত্বর জীবন
আপন বর্ণ হারিয়ে হয়েছে নিশ্চল।
কখনাে ঝড়ের মত উগ্রীব হতে গিয়ে
আমি সভ্যতার বুকে জমিয়েছি অঙ্গার।
কখনো মাটিকে ভালােবেসে পেয়েছি মেঠো স্বাদ।
আজ সভ্যতায় সহস্র ভিড় তবু যেন নির্জন,
আজ ভাবনা একা একাকীত্বই সকল খেলা।
হে জীবন এ খেলা আর কত কাল
তােমার সকল খেলা শেষ হলে-
আমায় উদ্ভাসিত করাে সেই শান্তির নীড়ে।
যদি সেখানে আঁধার ঘনায় কোনাে কালে
হে জীবন আলাে না দাও, একটু ভালােবাসা দিও।
আমি স্বপ্নের পথে আজও করি বিচরণ
আমার মৃত্যু হয় রােজ ভােরে।
রাত্রি এলেই আবার জেগে উঠি নিদ্রার ভেতর
তাই সাহিত্য সভ্যতায় আমি চির নবীন।
কিছু সৃষ্টির আকাক্ষায় আজও চলেছি পথ
তবুও একাকীত্বে সময় টানছে আজও জীবনের রথ।