কেউ একজন দেখছে এই বিস্তীর্ণ পৃথিবীটাকে 
তার একাগ্রচিত্তের অনুমানে- 
পৃথিবী নয় শুধুই গােলক পরিমণ্ডলে।
যেন মনে হয় অজস্র কোণ 
সৃষ্টি করে চলেছে পৃথিবীর নবাকৃতি।
কেউ একজন দেখছে এই বিস্তীর্ণ পৃথিবীটাকে 
সেই নির্জন থেকে ভিড় সংঘর্ষের বিস্ফোরণে
প্রত্যুষ লগ্নে হিমাগত রশ্মির জ্যোতিহীন অংশবিশেষ
কেউ একজন দেখছে পৃথিবীর ধ্বংসাবশেষ।


কেউ একজন দেখছে মাটি ভেদ করে উঠেছে প্রাণ 
কালের তীব্র স্রোতে ক্ষিপ্র, দিগন্তে হয়েছে ম্লান
আরও কষ্ট পাবে বলে বেড়ে উঠছে অত্বরে।
তােমরা দেখনি ধর্ষকের হুংকার,
কেউ একজন দেখছে মাটিতে আঘাত হেনে 
কণ্ঠিত হয়েছে রমণীর চিৎকার।


তােমরা দেখনি অনাহারে পথিকের শেষ নিঃশ্বাস 
শেষ প্রশ্নটা না জানি করেছে কাকে।
তােমরা দেখছাে বিলাসিতা করেছাে শূন্যে বসবাস 
দেখনি ঝড়ের হাওয়ায় উড়ে গেছে কাঙালের নিবাস।তােমরা দেখনি ভালােবাসা দেখছাে কাম 
যৌবনকে করেছে দর যেখানে পেয়েছে নিম্ন দাম। 
নিয়েছো সবটুকু মেপে যতটা ছিল তার।
আজও পথের শেষে কেউ একজন দেখছে 
এই বিস্তীর্ণ পৃথিবীর শুরু আর শেষ।