কয়েকটা বছর আমি শুধু তোমার মধ্যে ডুবেছিলাম
কয়েকটা বছর আমি সময়ের পথ চলা দেখিনি।
কিভাবে দিন চলে যায় ফিরে আসে সকাল
কিভাবে পরিবর্তন হয় দিনের পর দিন, মাসের পর মাস
ঋতুর পর ঋতু আমি কিছুই বুঝতে পারিনি।
তুমি বুকের ভেতর একখানা পাথর রেখে শুধু মানবতা দেখালে
আমি ভালোবাসায় ডুবেছিলাম, সেদিন বসন্ত খুঁজিনি।


কয়েকটা বছর আমার খিদে পায়নি
যারা ক্ষুধার্তের তীব্র যন্ত্রণায় রণক্ষেত্রে দাঁড়িয়ে-
একে অপরের রক্ত চেটেছে
যারা দুটো ভিক্ষের জন্য মানুষের লাথি খেয়েছে
তাদের আমি বোকা মনে করি।
কয়েকটা বছর আমি শুধু তোমার মধ্যে ডুবেছিলাম
ক্ষুধার্তের যন্ত্রণা আমাকে স্পর্শ করতে পারেনি।
তোমার চোখের ভেতর অদ্ভুত এক মায়া ছিল-
ওষ্ঠের ভেতর ছিল দাবানল।
তোমার কালো কেশ পাহাড়ের গা ঘেষে-
আমাকে যে ভিজিয়েছে কতবার,
তুমি জানো না তোমার গোটা শরীর একটা কবিতা ছিল।


কয়েকটা বছর আমি শুধু তোমার মধ্যে ডুবেছিলাম
কয়েকটা বছর আমি ঘুমাইনি,
ঘুমালে বুকের একপাশে বড্ড ব্যাথা হতো
রাতের স্বপ্নগুলো আছড়ে পরতো ভাঙা কাচের মতোই,
তাই কয়েকটা বছর তোমার চোখের দিকে তাকিয়েছিলাম।
আজ বিষাদ মন নিয়ে ঘুরি জনতার ভিড়ে,
দেখি মানুষের মন জটিল গানিতিক।
তাই আজ শুধু তোমার জন্যই আমি আকাশ হলাম-
তবুও তুমি বুকের ভেতর একটা রাত্রি দেখালে।
আমি আজও প্রতিটা বিকেল প্রহর
এক নির্মল ভালোবাসার দিকে তাকিয়ে থাকি।
দেখি মানবের ভালোবাসা-
কিভাবে সূর্যের মতোই ডুবে যাচ্ছে সন্ধ্যায়।
তখন মানব জীবন ভালোলাগেনা আর,
তাই পাখিদের ঘরে ফেরা দেখি।
আর নীরবেই বলে যাই, ওরে মন বল-
আর কতটা ভালোবাসলে এ মন পাখি হতে পারে।