স্বয়ং ঈশ্বর যেন প্রকৃতিকে বার্তা পাঠায়
আর প্রকৃতি থাকে উগ্রীব মিলনের মালা গাঁথায়।
জানাে একটা সময় ছিল....
যখন কুল হারা নদী সাগরের সন্ধানে
পাগলের ন্যায় ছুটেছিল।
ধৈর্যহীন তার এই চঞ্চল গতিতে..
যেন বারবার একটি কথায় ধ্বনিত হয়েছিল, 
হে ঈশ্বর কোথায় পাবাে
অনন্ত ভালােবাসার সাগর দেখাও আমাকে
তৃষ্ণা সে আজ হৃদ গভীরে।
কামনার জন্য নয়, বাসনায় মন
কতনা মর্ম যাতনা সয়ে।
অপেক্ষায় আজ নিশীথ যেন ফিরে আসে ভােরে।
স্বয়ং ঈশ্বর তখন প্রকৃতিকে বার্তা পাঠায়
আর প্রকৃতি থাকে উদগ্রীব মিলনের মালা গাঁথায়।


সেদিন মায়ের কোলে বসে থাকা নগ্ন শিশুটিও
তৃষ্ণায় আজ মরীচিকার পেছনে ছুটছে অবিরত।
সেখানে এক বিন্দু জল পেলে
তার বিন্দুতেই যেন ঘটে যেত সিন্ধু দর্শন।
এ শরীর যেন আজ থেমে যায় অজস্র ভিড়ে, 
তবুও সময় যেন থামে না।
একাকীত্বে জীবন হয়ে উঠে উষ্ণ মরুভূমি, 
প্রণয়ের বার্তা যেন আজও মর্মে বাজে না।
সেদিন হতে আজও হৃদয়ে অপেক্ষার সাধনা, 
যখন তৃষ্ণায় শরীর শুকিয়ে যায়...
যখন কণ্ঠ হয়ে যায় রােধ, 
পৃথিবী যখন চুষে খায় শরীরের যত রক্ত ক্রোধ
স্বয়ং ঈশ্বর তখন প্রকৃতিকে বার্তা পাঠায়
আর প্রকৃতি থাকে উগ্রীব মিলনের মালা গাঁথায়।