তুমি কান পেতে শ্রবণ করাে হে পৃথিবী 
আজও বাতাসে শােনা যায় 
মধ্যরাতের সেই উষ্ণ নিশ্বাসের ক্লান্ত শব্দ।
যেখানে রমণীর আর্তনাদ দুমুঠোয় চাপা থাকে 
কামনার বসে আবেগের তীব্র যন্ত্রণায় 
যখন কিছু পুরুষ হয়ে যায় হিংস্র ধর্ষক 
তখন তােমার পৃষ্ঠে কান পেতে শ্রবণ করাে পৃথিবী 
আজও মাটিতে শােনা যায় কত রমণীর আর্তনাদ।


আজও রমণীর বুকে এত ক্ষয়, 
এত চিৎকার, এত ভয় 
শরীর পড়ে থাকে নির্বাসনে স্বাধীনতা হীনতায়।
বলো আর কত কাল, তারা পাবে অনধিকার, 
আজ যে যােলো, কেন কাল হবে বন্যের শিকার।
তুমি কান পেতে শ্রবণ করাে হে পৃথিবী 
ধর্ষিতা রমণীর হৃদয়ে পড়ে 
আজও পুরুষের সেই উষ্ণ ক্লান্ত দীর্ঘশ্বাস।