৩রা জানুয়ারি ২০১৯ শনিবার, কলকাতা আন্তর্জাতিক বইমেলার উদ্দেশ্যে আমি বেড়িয়ে পরি। আমার সঙ্গে ছেলেবেলার বন্ধু শিবু রায় ও ছিল। রাত ৯.৩৫ মিঃ গৌড় এক্সপ্রেস ধরে তখন আমরা দুজন রওনা দিলাম। গোটা রাত ট্রেনের কামরায় বসে অপেক্ষা করতে লাগলাম ভোরের। তারপর হঠাৎ ভোর হল, ট্রেন এসে পৌছালো শিয়ালদহ স্টেশন। তখন ট্রেন থেকে নেমে ওয়েটিং রুমে আমরা দুজন একটু ফ্রেশ হয়ে নিলাম। তারপর আবার বাস ধরে রওনা দিলাম সল্টলেকের সেন্ট্রাল পার্ক। বাস থেকে নামতে নামতেই বাইরে থেকেই পরিদর্শন করলাম কলকাতা আন্তর্জাতিক বইমেলা। আমার জীবনে প্রথম কলকাতা বইমেলা। তারপর সময়মত মেলার ভেতরে প্রবেশ করলাম। তখন মেলার পরিবেশ দেখে আমি অবাক না হয়ে থাকতে পারলাম না। এতো বড়ো আকারের বইমেলা আমার জীবনে প্রথম দেখা। অসংখ্য বইয়ের স্টল থেকে শুরু করে হাজার মানুষের ভিড় লক্ষ্য করে দেখতে লাগলাম এক একটা বইয়ের স্টল। এভাবেই বেশ কিছু সময় পার হয়ে গেল আমাদের। তারপর সাক্ষাৎ হল বিশিষ্ট কবি বিকাশ দাসের সঙ্গে। তিনি মুম্বাইতে থাকেন। বইমেলার উদ্দেশ্যেই কলকাতা এসেছেন। কবির সঙ্গে তখন বেশ কিছুক্ষণ গল্প হল। তিনি আমাকে তার লেখা দুটি কবিতার বই উপহার দিলেন। আমিও তখন আমার প্রথম কবিতার বই (একা কবিতার শহরে) ওনার হাতে তুলে দিলাম। তারপর যখন সন্ধ্যা নেমে এল, তখন আবার ট্রেন ধরে ফিরে এলাম মালদা। এই হল আমার জীবনে প্রথম কলকাতা আন্তর্জাতিক বইমেলা পরিদর্শনের অভিজ্ঞতা।