প্রেম, তুমি কালে কালে শুধুই পিপাসিত
তৃষিত শরীরে তুমি কেবলই কালের পথিক, 
তােমার কালের গতি যেন উষ্ণ প্রবাহিত।তুমি আছাে প্রণয়িত সমীরণে, তৃষ্ণা নিবারণে, 
তবু ক্ষুধার রাজ্যে আজও পৃথিবী তৃষ্ণার্ত।
নব যৌবনে তুমি বিদ্ধ করো ক্লান্ত শরীর, 
মন ছােটে উদ্গ্রীব, উত্তপ্ত মরীচিকার দিকে।ঋষির ধ্যানে তুমি নও, জ্ঞানীর জ্ঞানেও তুমি নও, 
তবু তুমি আছাে মানবের ক্ষুধা নিবারণে... 
প্রণয়িত সমীরণে উষ্ণ প্রবাহিত। 
প্রেম, তুমি কালে কালে শুধুই পিপাসিত।


প্রেম তুমি বারে বারে আসাে 
চমকিত মনে চকিত শ্রবণে বসন্তের বার্তা বয়ে।তােমার আগুন আবার জ্বলে দ্বিগুণ, 
শান্ত করতে দেহ, আসাে তেজস্বী রশ্মি নিয়ে।
আজই মধু ফাগুনে নির্জন নিশীথে।কোমল বসন্তে একাকীত্বকে আপন করে
প্রেমের হাতে ধরা দেব তাই রয়েছি বসে।
কিন্তু হৃদয়ে কোমলতা নেই, আছে দোষে ভরা রােশে 
তাই আজও এল না প্রেম, 
তবু যেন বারে বারে আসে 
প্রণয়িত সমীরেণ উষ্ণ প্রবাহিত 
প্রেম, তুমি কালে কালে শুধুই পিপাসিত।