তোমার নতুন ঘরে, নতুন সংসারে-
কেমন আছো সোমু?
নতুন মানুষ স্বপ্ন দেখায়
আমার মতো রাত জেগে তোমাকে নিয়েই গল্প বাঁধে!
কবিতা লেখে অমন বোকা বোকা ইচ্ছেদের নিয়ে।
তোমার চোখের দিকে তাকিয়ে
নতুন মানুষ, আমার মতোই পাগল হতে জানে!
না ব্যস্ত রাতের মতোই ভোর নিয়ে আসে বারবার।


তুমি তো স্বপ্ন দেখেছিলে ব্যস্ত পাখিদের মতো
পায়ের বাধন ছিড়ে কোনো একদিন উড়ে যাবে
সুনীল নীলিমায়।
নতুন মানুষ আমার মতোই রামধনু হতে জানে!
না মেঘের মতোই বাস করে বুকের আকাশে।
কখনো সন্ধ্যে নামার রাতে খুব কাছে এসে বলে- ভালোবাসি
না অফিস থেকে ক্লান্ত হয়ে
ঘরে ফিরেই বলে আজ থাক।


আজ অনেকদিন তোমাকে দেখিনা,
দেখার কথাও নয়
নতুন মানুষ, নতুন ঘর, বড্ড ব্যস্ত তুমি।
তবুও এ দুচোখ যদি কখনো পথ ভোলা পথিকের মতো
তোমার দ্বারে ফিরে আসে,
যদি এখনো স্বপ্ন দেখে ভুল করে
তবে ভয় নেই আমি নির্জন ঘরে নির্বাসনে,
অন্ধকারের খুব কাছে বসে কোনো একদিন
শূন্যতার বুকে লিখে রেখেছি তোমার নামে- শেষ অধ্যায়।