নিজেকে মুক্ত করতে চাই নিজের থেকে।
গ্লানি গুলিকে উড়িয়ে দিতে চাই স্মৃতি থেকে।
আলো থেকে আঁধার টুকু ছিনিয়ে নিতে ইচ্ছে করে।
আঁধারটাকে ডুবিয়ে দিতে ইচ্ছে করে মহাসাগরে।
স্বাধীনতাটাকে ছড়িয়ে দিতে চাই পৃথিবীর জমি-ফসলের-মাঠ-প্রান্তরে।


সময়টাকে ডুবিয়ে দিতে চাই অকাল গহব্বরে।
মৃত্যুটাকে বিলীন করে দিতে ইচ্ছে জাগে,
মৃত্যুর যন্ত্রনা চাই মৃত্যুর অনেক আগে।
জীবণের পরেও শুধু পেতে চাই জীবণ।
মরণের পরেও দেখে যেতে চাই এই ভূবন।


মিলিয়ে দিতে চাই নিজেকে অসীমতায়।
আমি বন্দী আমার অপারগতায়।