পোশাক পরিহিত বাংলার পুলিশ
আর,আমাদের সরল মনের সাধারণ জনতা
সবাই লাশ হয়ে যায়।
বেহুলাদের বাড়ী পুড়ে যায়।
ঘৃণ্য এক পৈশাচিকতায়।
যখন আরো কিছু মৃত্যু এসে এঁকে দিয়ে যাবে শপথের পথ
আরো কিছু গুলির শব্দ মিলে মিশে তৈরি হবে যুদ্ধের বাহানা
তখনো হয়তো তুমি-আমি ঘরে বসে করে যাবো যুদ্ধকে ঘৃণা।
আর এভাবেই লাশের মিছিল হবে,
গর্জণ চলে যাবে বন্দুক থেকে কামানে।
আমি-তুমি শুধু বসে রবো মনে নিয়ে গভীর যাতনা।
চেয়ে-চেয়ে দেখবো,
কখন যেনো পুড়ে গেছে আমাদের পদ্মা-মেঘনা-যমুনার মোহনা।
আজ আমি জানি,জেনে রেখো তুমিও
এখন যুদ্ধের সময়।
যুদ্ধের দাবী উঠেছে পদ্মা-মেঘনা-যমুনায়,
যুদ্ধের দাবী সারা বাংলায়।
যুদ্ধ নুতন করে নিজেকে সাজাবার
যুদ্ধ সার্বিক স্বাধীনতার।