মেঘলা গ্রীষ্মের উষ্ণ বিকেলে
যুগপৎ কোন ঘটনার কার্যকারণে
এক কিশোরের হৃদকম্পনে
জেগে উঠে কিছু স্বপ্ন এবং
স্বপ্ন বিলাসের শুরু জীবনের প্রথম বেলায়।


ভালোলাগা সব নিয়ে সেও ছিল সেখানে;
সুশীল সু-নয়না কালো লম্বা চুলের
শ্যাম বর্ণের রূপসী কিশোরী।


মুখে তার হিমালয়ের শান্ত শীতলতা
যুবকের চোখে আগুন লাগানো উন্নত বুক
এক পশলা বৃষ্টি যেন প্রচণ্ড খরায় যখন সে বলে,
আর সুউচ্চ গিরি-ধারার শ্যামল কোমল সবুজ স্বয়ং সে।
যাকে "নীল" বলে সম্বোধন করেছিলাম,
ডেকেছি অনেকদিন সেই নাম ধরে।


অনেক বছর, তারপর সময় তার উপসংহার নিয়ে
হাজির;


কিশোরের হৃ্দকম্পণ মরেছে বহুদিন হয়;
শুধু অনাকাঙ্ক্ষিত এসেছে
ন-হন্যতে ব্যথার প্রচুর খেয়া
এবং দীর্ঘশ্বাস হয়ে অযত্নে বেঁচে আছে
সেই নীল কিশোরী, স্মৃতি এবং স্বপ্নের বিশাল সমন্বয়।