ক্লান্তি ভাঙা পাখি রব ঘর ফেরা আকাশে
আড়মোড়া ভাঙে সন্ধ্যার,
জেগে উঠে এক মানব।
অক্লান্ত অশান্তি ভোগে ক্লান্ত পথিক প্রেমিক
একাকী দাড়ায় এসে সন্ধা নদীর পাড়ে,
আধো আলো আধো ছায়া ঘেরা
অবিরাম অবিকল সুন্দর সন্ধা-নদীর চলা।
নির্মেঘ এক আকাশ তৃষ্ণা পথিকের অতৃপ্ত
পৃথিবীর পথে, জেগে উঠে আকাঙ্ক্ষা
অবিরাম কোন শান্তির চলার পথে;


সন্ধ্যা ধীরে ধীরে রাত্রির দিকে চলে
স্তব্ধ-নির্বাক পথিক প্রেমিক
অচল সন্ধা-নদীর পাড়ে।
থমকে যাওয়া হঠাৎ সময়ের হাত ধরে
আয়নায়ে ঘড়ি জেগে উঠে অন্তরের অন্ধরে,
কালের উল্টো গমনে প্রাণ পায়
সুদূর পথে ছেড়ে আসা রঙিন বেদনা,
কোন এক দিনের ঢেউ তোলা উত্তাল স্মৃতি
রংধনুর মত মসৃণ কারো হাসি;
ক্লান্ত পথিক পৃথিবী পথে-প্রাণের গভীরে
দেহে শ্রান্তি, ওষ্ঠে বহুকালের তৃষ্ণা,
        
         পথিক বসে সন্ধা-নদীর পাড়ে
         শ্রান্ত চোখে চেয়ে থাকে, দেখে
         পশ্চিমাকাশে গোধূলির আয়োজন
         পাখির মিলন মেলা
         ওপারের বাঁশ ঝাড়ে
         নদীর চরে কবিতার মত
         খঞ্জন পাখি! মুগ্ধ পথিক,
         মুগ্ধ নয়নে পায় বেঁচে থাকার প্রেরণা।