নারী - প্রেম সে
প্রেম তার আকাশ উচ্চ
বিশালতা অসংজ্ঙ্গায়িত
মায়া তার অপরিমেয়,


অভিমানী সে
সাত সাগরের প্রাচুর্য তার অভিমান
অশ্রুতে যার শ্রাবণ।


নারী -যেন সরলতার প্রতিমা
আঁখিতে ভালবাসার ছায়া।
চির লালিত আকাঙ্ক্ষা নারী
নারী সংসারের খুঁটি
নারী পুরুষের অহংকার
নারী অলংকার প্রেমের।


নারী এক ঝাঁক জোনাকি
অমাবস্যা রাতে,
রুপালী জ্যোৎস্না শরতের।
নারী রুক্ষ মরুতে শীতল হাওয়া
নারী স্বপ্নের অভিলাষ-বিলাস
অনুপ্রেরণা পরিশ্রান্ত যোদ্ধার।


নারী মানবের শেষ আশা
জীবনের প্রচুর অর্থ
প্রাণের গভীর আবেশ,
নারী প্রেমিকা
নারী মা......।