সখী; ঝলমলে রোদ উঠেছে আজ আকাশে
তোমার মতই প্রচণ্ড সুন্দর এই রৌদ্র ভরা সকাল,
এ যেন চারদিকে খুশির হাহাকার
তোমার হাসির যাদুর ছোঁয়া আমার এই সব সুন্দর দিন।


অমর প্রেম, অসীম আমাদের প্রাণের বাসনা-চাওয়া-পাওয়া
প্রাণবন্ত তবু তোমার উপহার এই সুন্দর সকাল
আমার হৃদয়ের সব ছেয়ে বড় পাওয়া-সঞ্চয়,

প্রাণ মোর যদি কখনো আবার তোমার
এবং তোমার হৃদয়ের পুঞ্জীভূত সুখ সব
এই সময়ের হাত ধরে মহাকালের পথে
পৃথিবীর সাধনার মত অসংখ্য জোনাকির
প্রাণ চাঞ্চল্যে সঁপে এবং রাতের আকাশকে বলে
আমাদের মন নগরের ক্ষুদ্র অশান্ত সব প্রলোভন
প্রখর ভানুর মত শোষীয়ে নেয়!
কি বলবে জোনাকিরা রাতের প্রাণে সেদিন?
আর রাতের পাখিরা কি সেদিন খুব ঈর্ষায়
বিপ্লবে মেতে রাত্রির সুখ কেড়ে নেবে?


     প্রিয়, প্রচণ্ড সুখ-সৌন্দর্য তোমার চারপাশে
     আকাশের প্রাণে, রাতের আলো-আঁধারিতে
     ঘুম ভাঙা পাখির অলস নড়া-চড়ায়
     শীতল মাটির প্রতিটি কণায়-গহ্বরে,  
     তোমার জন্য সব গান, কবিতা, প্রার্থনা
      সাজিয়ে রেখ এই সব চিরদিন তোমার গহীন প্রাণে।