ঐ দূরে, যেখানে আকাশ নেমেছে নত হয়ে
দুনিয়ার পদ জমিন চুম্বিতে দিগন্তে,
অমাবস্যা হয়তবা আছে আজো সেখানে!
          অমাবশ্যা-
সময়ের সুউচ্চ সীমায় চড়ে
অমাবশ্যার সাথী অতীতের কোন এক সময়ে।


তারপর সোনালী রোদেলা দিনের শেষে  
কণ কণে ঠান্ডার শীতের সকালের
নির্মল শিশিরের মত
ঝরে গেছে জীবনের এক পাতা
হারিয়ে গেছে অমাবশ্যা;
দিগন্তের মত সে আজ ছলনা
                                  এই পৃথিবীতে
তবু ও কি দিগন্ত নেই? এবং অমাবশ্যা?
                                             সে যে অংশুমতী!


              অমাবশ্যা-
তার শুভ্রতা, হৃদয় পবিত্রতা, প্রেম
শরতের শাদা মেঘ হয়ে উড়ে
উড়ে এখানে আমার আশে পাশে,
             অমাবশ্যা-
সরল, শান্ত, পবিত্র প্রেমিকা।