নেমেছি কাদা ভরা মেটো পথে
  নির্জন দুপুরে অঝর বর্ষায়,
বড় বড় ফোটায় কি করুণ প্রকৃতি
   মায়ের আকাশ ভাঙানো কান্না!
আর ভয়ে পাথর করে দেওয়া
   গগণ বিদারী আর্তচিৎকার।
হাঁটছি আমি আপন মনে দিগন্ত পথে;-


কোন এক কঠিন প্রতিজ্ঞার সূচনা
অসময়ে আলোর পথে
আশার টুঁটি চেপে বসে সময়,


অতঃপর আমরা আজ শুধুই
কঠিন একা আমি এবং নির্জন বর্ষা!


কত রঙ চারপাশে-অস্থির গাছপালা-
মেটোপথে বৃষ্টির ফাঁকে তোমার ছায়া
আর হৃদয়ে গভীর মায়াবী তোমার চোখজোড়া,
আমি কি আজো মোহিত?
রমণীর চোখ গভীর রহস্যের আধখানা বিশ্বভ্রামণ্ড নয় কি?
সু-সময়ের পথে তোমার ভালবাসা আমাকে নিয়ে
তবু কি গাঢ় প্রভেদ তোমাতে আমাতে আজ,
দিগন্ত পথে একা আমি ঘন বর্ষায়
স্বপ্ন সুখে অভিভূত তুমি শ্যামল ছায়ায়।