অদ্ভুত কঠিন এক সময়ের হাত ধরে
থমকে দাঁড়িয়ে পড়েছে মানুষ;-মনুষ্যত্ব মেরে,
কর্ণমূলে প্রচণ্ড আঘাত করে  বাতাসে
জমে উঠা অকালে ভাঙা স্বপ্নের আহাজারি, শ্বাসে
তীব্র রক্তের গন্ধ- অজস্র মানব দেহ হায়
কেমন রক্তাক্ত নির্বাক নিতর পড়ে রয়- শুকিয়ে যায়।


আজ পৃথিবীর অভিশাপ এই সব প্রযুক্তি
অকারণ রক্তের মোহ, কেড়ে নিয়েছে মানুষের মুক্তি,
কি পেয়েছে আজ সভ্য-সভ্যতা প্রযুক্তির উচ্ছ্বাসে মেতে
মানুষ এত রক্ত নদী সাঁতরে যেতে যেতে?
এক আজব রক্ত-নেশায় মানুষের আজ প্রচণ্ড ভক্তি
আর কত চাই তার ধন, প্রভাব-প্রতিপত্তি?


অনির্বাণ প্রশ্নবাণ ছুঁড়ছে সময় মানবতার পানে;-
আরও কত কি চাই? কত রক্ত-কত নিষ্পাপ প্রাণে-
সোনার সংসারে, জ্বালাবে অগ্নির স্ফুলিঙ্গ অকারণে?
আর কত ভ্স্মভহ্নি জ্বেলে মানুষ পোড়াবে পৃথিবী?
মানুষ কেন তারই পায়ে দলবে মানবতার নামে মানবতার দাবি!
মৃত্তিকার বুকে আর কত জমবে মানব কঙ্কাল অতৃপ্ত-
জানিনে মানুষের মাঝে মানুষের মুক্তি আরও কত দূর-দিগন্ত?