অজানার ডাক; ছুটি আমি তুমি আমরা
ধীরে ধীরে কখনো বা প্রচন্ড বেগে
ধবধবে শাদা কুহেলিকার মত পাখাহীন-
শুধুই প্রাণের প্রাচুর্যে ছুটে চলা।
সূর্যের তাপে পুড়ে সময়,
বদলায় চারপাশ-দেশগ্রাম
বদলেযায় আমাদের বেগ।


জীবনের ডাক প্রচন্ড-গভীর
চাওয়া তার আসীম-আসংঙ্গায়িত,
তাগদায় তাগদায় ছুটে চলা
অবুঝ মাতালের মত প্রচন্ড!
  
আদিম সংসার- নতুন সংস্করণ-
একটু পরিবর্তিত সেই হাট ঘাট মাঠ
সময় শুধু পৃথক করেছে চেহারাটা,
তবুও আজো সেই আদিম খেলা
অভাবের তাড়না-প্রচুর চেয়ে চেয়ে না পেয়ে হতাশা
পাওয়ায় পাওয়ায় বেড়ে উঠা চাহিদার বেগ
একই সেই চাওয়া পাওয়ার খেলা
চাওয়া-পাওয়া-হারানোয় জীবন ক্ষয়ে দেওয়া।