তোমাতে শান্তি আছে প্রিয়া; নির্মল
নীল রঙের মত গভীর,
তোমার কালো দীগল চুলে স্বচ্ছ সত্য লোকিয়ে।
দুর্বোধ্য চাহনির হাজার রহস্যে
হৃদ-প্রাসাদের কঠিন বন্ধনীর রন্ধ্রে রন্ধ্রে
তোমার করুণ দু-চোখে সত্যি-শান্তি লোকিয়ে-
আছে চির পবিত্রতা।
দেখেছি তা-জেনেছি মনে মনে;


নিঝুম রাত জেগেছি একলা প্রান্তরে
বড় অশ্বথ গাছটির তলায় শুয়ে-
সদা রঙিন তারকার মত সর্বদা
জাগিয়ে রেখেছি প্রাণে তোমার সত্যি-শান্তি-প্রেম,
আমার হৃদপিন্ডের গোপন গহ্বরে
তোমার নরম হাত ধরে হেঁটেছি
মনে মনে সুদূর গোধূলি দিগন্ত পর্যন্ত



প্রকৃতির মত যদি তুমি সুদিন ভুলে
সবুজের মায়া ছেড়ে জেগে উঠ,
জেগে উঠ ঝড়ের রূপে
এক সাগর কান্না জলে উত্তাল তোলপাড় তুলে!


চারিদিকে পরে আছে তোমার ব্যবিচারের অবশেষ
কাকের খাদ্য পরিত্যাক্ত মাংসের মত এই হৃদয়!
কষ্টের কারাগারে আবদ্ধ প্রাণের
বেদনা রোদন অবাদ স্মৃতি এব্ং তুমি;
তুমি তোমার ব্যাভিচারের অবশেষ।