কৃষ্ণচূড়ায় নববধূর  উজ্জ্বলতা
             আজ আমার চোখে রক্তাক্ত যেন
             ভেজা শার্ট আমার অমর ভাইয়ের!
             সিক্ত আঁখি নত
            প্রচণ্ড চমকে বেড়ে উঠে
            ভীত হৃদপিণ্ডের গতি,


কে যেন ডেকে উঠে প্রাণের গভীরে
            চোখ তুলি আবার আমি
            অবাক চোখে চেয়ে দেখি
না এ রক্তাক্ত ভেজা শার্টের আলপনা নয়
এ যে আমার ভাইয়ের অর্জিত চির রঞ্জিত হাসি,


২১শে ফেব্রুয়ারি,
                   আমাদের মুখে, গাছের ডালে
                   বিশ্ব ইতিহাসের পাতায়
                   আমার প্রাণপ্রিয় বাংলা মায়ের প্রাণে
                   চির উজ্জ্বল রক্তার্জিত হাসি।
২১শে ফেব্রুয়ারি,
                  কোটি কোটি মানুষের সুখ
                  এক একটি আপন শব্দ, বাক্য, গান, কবিতা, গল্প।
২১শে ফেব্রুয়ারি,
                  ১৮ কোটি মানুষের বাংলায় হাসার অধিকার
                  প্রানখোলে গল্প করার অধিকার
                 বাংলা মায়ের কোলে বাংলায় উল্লাসের অধিকার।
২১শে ফেব্রুয়ারি,
                বিশ্বের দরবারে একা উন্নত বাংলা মায়ের সম্মান।