জীবনে নানা রূপে নারীকে দেখেছি, শেষ পর্যন্ত
নারীর নির্মলতাটুকুই স্থায়ী হয়েছে হৃদয়ের গভীরে বাকি টুকু মনে হয়েছে আপেক্ষিক। এটা আমার একান্তই ব্যক্তিগত উপলব্ধি......................


তোমার চোখে নির্মল অনুপম স্বপ্ন
প্রশান্ত নীল উদার হৃদয়-'কাশ
শরত বিকেল-মেঘ বালিকার মত তোমার জীবন
আর দিন গুলি যেন বাঁকখালীর স্বচ্ছ সুন্দর ধারা।


নারী তুমি সুন্দর তুমি অমৃত
তুমি সাধনার ফসল পুরুষের,
আমার কবিতায়, আনমনা গানে
আমার ক্লান্ত দুপুরে পরিশ্রান্ত সন্ধ্যায়
ফিরে আস তুমি ফিরে আস বারবার!


ভাবি তোমায় কারণে অকারণে
অকারণে হৃদয়ের করুণ ব্যথায়
সে কেউ নয়, শুধু তুমি নারী
খোদা দিয়েছে তোমায় অমূল্য ধন নারীত্ব।


বিলিয়ন বছরের পুরনো এই বসুন্ধরা
বহু বছরের পুরাতন তুমি
তবুও কি তুমি পুরনো?


দৈত্যের মত দাড়িয়ে থাকা গাছটির ডালে
চুপটি বসে ডাকা কোকিলের ডাকে
নির্জন নদীর চরে ঐ খঞ্জন পাখিটির ছন্দময় চলনে
সন্ধ্যায় ঘর ফেরা পাখির আনন্দে
বাঁশঝাড়ে মিলন মেলায়-মধুর কলরবে
তোমার সুর শুনি নিত্য নতুন সুরে!
কি মধুর আশ্চর্য সৃষ্টি তুমি!


ধরা পেয়েছে পরিপূর্ণতা তোমার আগমনে
পুরুষ পেয়েছে পৌরষত্ব।