সোনা রোদের মত জীবনের স্বপ্ন
চারপাশে সুখের রাজ্য গড়ে তুলে অনন্য
গাঙচিলের মত পাখা মেলে উড়ার নেশায়
আনন্দে বন্ধনহীন জীবন-প্রাণ-স্বপন প্রায়।


ধীরে ধীরে মাথাচড়া দিয়ে উঠে দায়িত্বের কিছু অঙ্কুর
একটি সংসার কেমন পাল্টে দেয় নব যৌবনের বোল
বেড়ে উঠে জীবন বেড়ে যায় ব্যস্ততা
ক্ষয়ে ক্ষয়ে যায় প্রথম জীবনের বিলাসিতা


সংসার চলে কান্নার অবসানে শান্তির বলে
আশান্তিতে কখনো কখনো অনল চিতা সম জ্বলে
মানুষ তবু আঁকড়ে ধরে তাকে প্রাণপণ প্রচেষ্টায়
প্রাণ যায় যাক তবু ছাড়বে না হায়!


সংসার স্বপ্নের পালক স্বপ্ন-বিলাসের অবসান
সমন্বয় শান্তি-আশান্তির, মানবের মান, সম্মান
অর্থহীন আঁখি নীর
প্রেরণা বেঁচে থাকার