পথে নামলেই দেখা যায় পথে পথে অজস্র লোভী হায়েনা
আলোকে ক্রমায়াত আঁধারে হিঁচড়ে টেনে চলেছে,
দিনের আলোতে চোখ মেললেই দেখি
শিশিরের মত মরছে মানুষের  জীবন-সুখ
ক্ষুধার তাড়নায় ক্রমশ জীর্ণ-শীর্ণ মানুষের ভিড়
স্বার্থের সৃষ্টি অজস্র ভিখারির সারি
সন্তান হারানো মায়ের বিলাপ
পশু গুলোর খেলার সামগ্রী বনে যাওয়া
ভীত-সন্ত্রস্ত তসলিমাদের,


পঙ্কিল গড্ডালিকা প্রবাহে ভেসে চলছি সবাই
পরিবেশ সময় জ্ঞান হারিয়ে অন্ধ এক মোহে,
আমদের হৃদয়ে বেড়ে উঠা ভালবাসার পল্লী
ক্রমে হচ্ছে নিঝুম; জেগে উঠছে হিংস্র অর্থ নেশা!
মূক বিবেকে চলছে অবরোধ।


আর কত এই অর্থহীন ছুটে চলা?
আরও কত যুগ যুগান্তর নিশ্চুপ তামাশা দেখে যাব শুধু?


চল একটু ভালবাসা দিই, বদলে দিই সময়-সমাজ
এসো আমাদের ভালবাসার আলোতে আলোকিত করি
আজব আঁধারে ডুবে থাকা প্রাণপ্রিয় আমাদের এই জন্মভূমি
নির্মল ভালবাসা দিয়ে চল রচি এক শ্যামল-শুভ্র বাংলাদেশ।