প্রকৃতির বৈপরীত্যের গভীর বিস্ময়ে
অঝরে বৃষ্টি ঝরে যায় হেমন্তের শান্ত বিকেলে-
আমার প্রাণের বিশৃঙ্খল প্রতিজ্ঞার গা ঘেঁষে,
অনেক হেঁয়ালি  বৃষ্টি ঝরে গেলে সোনালী মনের
স্বপ্ন-রাজ্যে পাহাড় হয়ে উঠা সাদা স্বপ্ন গুলো
                                          অপরিমেয় কোন শান্তি চায়


আর শান্তি নেই এখানে
                         সান্ত্বনা নেই কোন
হৃদয়ের অতলে হারিয়ে
                         হৃদয় খোঁজার সে নেই আর,
সুখের সায়রে ব্যথার খেয়া ভাসিয়ে
                                        হারিয়ে গেছে উৎকণ্ঠার পথে।


বিস্মিত আমি ভেঙে চুরমার করি স্মৃতির কঙ্কাল
নিঙরে বের করে আনি অসম নীল রঙের ভালবাসা-
আমার স্নায়ুর যৌবনে উত্তাল ঢেউ তোলা নারী
যে উত্তেজিত স্নায়ুর শারীরিক উত্তাপে পরম সুখ পেত!


সময়ের ধ্বনি বড়ই নির্মম, বিষাক্ত রাত্রির মত
আমায় কেবল ছাড়ে না সকাল-সন্ধ্যা হয়ে উঠা
ঐ নারীর পিছুটান, শিশু সরলতায় আলোর বুকে
এখনো উষ্ণ ঠোঁটের মিষ্ট চুম্বন এঁকে দিই তার নামে
                                                    বাষ্প হয়ে যদি কখনো ছুঁয়ে যায় তাকে!