প্রেমের দিন যদিও শেষ হয়-
হারিয়ে যায় পৃথিবীর আহ্নিক গতিতে,
জীবন-হৃদয় তবু তপ্ত সূর্যের মত
চির কাল জাগিয়ে রাখে সময় অতীত!


হৃদয় যদিও আবার কবু এই সব
সোনা সোনা সোনালি ফসল ক্ষেত
সুবিস্তৃত পারাবার-চঞ্চল ঢেউয়ের উৎসাহে
প্রকৃতির আরও সুন্দরে দ্রবীভূত
অনেক স্বপ্নের মত সুখ ফসল লুঠে
নতুন স্বপ্নের আয়োজনে মুখর হয়ে
প্রেমে শেষ হতে প্রেম খুঁজে
বিমুখ সময় স্রোতে ভেসে যায় সবই আবার
পৃথিবীর দুর্দিনে পড়ে থাকে অসমাপ্ত হাজারো স্বপ্ন,


স্বপ্নিল আকাশ স্বপ্ন ভরা কালো রাতে
লক্ষ তারা চোখে চেয়ে থাকে নির্বাক শুধু
বিস্ময় এই প্রাণ, হৃদয়া-'কাশ,
বিস্ময় পৃথিবীর প্রেমাঙ্গণ!
বিস্ময়ে অভিভূত চারিধার ঐ নারী মুখ পানে চেয়ে!