কোথাও কেউ নেই, চেয়ে দেখি তবু
             কখনো ঈশান কোনে
             কখনো পশ্চিম থেকে পূর্বে
সে নেই কোথাও যে ধরবে আঁধারে ডুবে যাওয়া বাংলাদেশের হাল,
কানে বাজে শুধু শোষণের দুর্গন্ধে ভরা বাতাসের আহাজারি
আর ক্ষুদার্থ নিপীড়িত মানুষের যন্ত্রণার গোঙানি।
  


কোথায় কার কাছে যাই, কার কাছে পাব সুবিচার?
কে দেবে আমার বোনের ইজ্জতের সম্মান?
কে দেবে নির্ভয়ে মত প্রকাশের অধিকার-বাঁচার অধিকার?
কে মিটাবে আমার মৌলিক অধিকার গুলো?


তথাকথিত উচ্চ সুশিক্ষিত তারা ক্ষমতা পেয়ে আরও ক্ষমতার লোভে
নরম গদি আটা চেয়ারে বসে
প্রতিটি কলমের খোঁচায় এঁকে দেয় অত্যাচারের নির্মম কালো দাগ,
আর মিথ্যার খই ফোটায় পদে পদে কথায় কথায়,
লজ্জায় ঘৃণায় কষ্টে মাথা হেট হয়ে যায়
মানুষের সমাজে উচ্চ গলার তাদের উন্নত শির দেখে!


বাংলাদেশ আজ ভারাক্রান্ত
                       সমাজের রন্ধ্রে রন্ধ্রে ছড়িয়ে থাকা সংক্রামক ব্যাধির মত
                       এই সব দুর্নীতি বাজ সুশিক্ষিত নর্দমার কীটের ভারে।


সময়ের চিৎকার শুনতে পাই
সুশিক্ষিত নয় আমায় স্বশিক্ষিত একটি জাতি দাও
বিনিময়ে দেব সুজলা সুফলা নন্দিত বাংলাদেশ।