বিচিত্র জীবন, বিশাল তার প্রসার
প্রবাহ তার দুরন্ত-দুর্বার,
কালের স্রোতে হৃদয়ের জমিতে
পলির মত পড়ে থাকা স্মৃতির ফলানো ফসল
মরে যায় একদিন।
শুধু ন-হন্যতে কিছু স্মৃতির কঙ্কাল
আপন কিছু প্রিয় মুখ
প্রিয় মুখের অমলিন হাসি
রয়ে যায় চির অম্লান সর্বদা।


বন্ধু তোমাকে হাসতে দেখছি, শুনেছি বলতে
সবার মাঝে এক ভিন্ন রকমের তুমি
বিস্মিত হয়েছি বারে বারে,
এত সুন্দর ও থাকতে পারে কারও প্রাণে!
হয়ত বলা হয়নি কখনো.........


হিংস্র অরণ্য হয়ে উঠা এই বিপদ সঙ্কুল স্বার্থপর সমাজের ভিড়ে
সেই প্রশান্ত হাতের ছোঁয়া, বন্ধু তোমার নিঃস্বার্থ ভালবাসার ছোঁয়া
আর পাইনে, ঐ হিংস্র হায়েনারা হরণ করেছে সব,
সমাজ তোমার সততার পুরষ্কার দিয়েছে তোমার রক্তের হোলি খেলে!


ও তোমার মৃত্যু নয়, তোমারই রক্তে জাগিয়ে তোলা
ঘুমন্ত দেশের প্রতিটি নাগরিকের বুকে স্বাধীনাতার স্বপ্ন।