মুক্তি নেই এখানে, সারাদিন রোদে জ্বলে
পরিশ্রমের কঠিন ঘানি টেনে
দিনের উপসংহারে উঠোনের সুখ
তা নেই; বিকেলের উজ্জ্বল কোমল রোদ
অনেক সোনা ঝরিয়ে অকারণে টেনে আনে কালো আঁধার,
প্রচুর আছে এখানে হৃদয়ের প্রশান্তি নেই
আঁখি পাতা যায়না সুদূরে, অট্টালিকার ভিড়ে আটকে যায় দৃষ্টি
সূচের মত বিধে বুকে.........


যে নারী আজ স্মৃতির কারাগারে বন্দিনী
তার লম্বা নিশি কালো চুল
দু-ভ্রুর মাঝখানে বিন্দুর মত
আঁকা কাজলের কালো টিপ
পাখির বুকের মত গভীর দু-চোখ
বিধাতার সুনজরে বাঁধা উন্নত বুক
মলিন শ্যাম বর্ণের অতুল মুখ
দিগন্তের মত অসীম রহস্যময়ী স্বপ্নিল হৃদয়
আজো প্রচণ্ড ভাবে আঁকড়ে আছে আমাকে।
আঁকড়ে আছে সুখ-শান্তির প্রতিটি খুঁটি!
আমার অনাখ্যায়িত প্রেয়সী,
প্রণয়-ডুরে যাকে বাঁধা হয়নি কখনো
প্রণয় তবু হয়েছিল মনে হয়-
জোছনা ছড়ানো সবুজের মাঠে অস্পষ্ট কালো ভ্রমরটির মত।