মিথ্যা এই সব জীবনের গান, নকল হাসিতে ফুটে উঠা অট্টালিকার  সুখ
ক্রমে বেড়ে উঠা নগরের কোলাহলের উৎসাহ, মিথ্যা সবই.........
মিথ্যা সমাজের প্রতিশ্রুতি, অহেতুক নাগরিক বিড়ম্বনা
কতই সহজে বার বার ফিরে আসে আঁধারের কালো হাত!
সুশীল(!) অন্ধকারের কালো প্রলেপ জড়িয়ে জন্মভূমিও সুখী বটে!


সময়ের শীতল সূর্যের অভিশাপ মানুষের মনে স্বাধীনতার আলো
সেই কবে থেকে প্রচণ্ড দুর্বোধ্য দুঃসাহসে হত্যা করে চলেছে
বিস্ময়ে তবু দেখি
অন্ধ বধির বোবা মানুষের কৌতূহলহীন সরল চোখে
এক একটি সুখের রাজ্য দেবদারুর মত মেঘ ছোঁতে চায়!


অবাক হয়ে চেয়ে দেখি
চায়ের টেবিলে যুবকের আগুণ গরম অঙ্গিকার
"আমিই হব এই সমাজের ক্লোরোফিল"
শুষে নেব এই সব বৈষম্য-শোষণের কার্বন ডাই অক্সাইড,
ঠোঁটের উষ্ণতায় এ্যাশট্রেতে জমে উঠে নিরীহ সিগ্রেটের ছাই
এই চরম খরায় এক পশলা বৃষ্টির ছোঁয়া দিবা স্বপ্নের মরীচিকা হয়েই পড়ে থাকে।


দেখি  সমাজ বিনাশী বিস্ময় চারদিকে আর আমি
সমাজের কাছে শেখা পাখির বুলির মত  মন্ত্র আওড়াতে থাকি
"বিবেকের কথা শুনতে নেই চলতি হাওয়ায় পাল উড়িয়ে দিতে হয়"
তলিয়ে যেতে থাকি অমানুষিক হিংস্রতার অতলে চলতি হাওয়ায় পাল উড়িয়ে।