গতকালের উপসংহার সুন্দর রমণী
চিরদিন যে আমার পৃথিবীর মত হৃদয়ে
জোছনার কোমল মায়াবী আলো হয়ে ছড়িয়ে আছে
এইখানে আমার চোখের তারার গণ্ডীতে সে আর নেই
নিয়তির কোন দুর্বোধ্য উন্মাদ ফলাফল
তবু সে ভীষণ কষ্ট হয়ে মিশে আছে হৃদপিণ্ডে
উপহাস যেন তা
                  আমাদের গত সব হাসির!


সময়ের কাছে করুণ প্রার্থনা
আজকের এই যে পাওয়া অযাচিত চাওয়ার ফসল-
অপরিণামদর্শী নারীর অমানবিক ইচ্ছার খেলায়
হাজার বছর ধরে পৃথিবীর তারায় তারায় পুরুষের
যে বিরহ ব্যথা জমে আছে, সবুজের ঘন পল্লবের দীর্ঘশ্বাসে
ভারী বাতাসের যে আহাজারিতে শিশির ঝরে পড়ে
রাত্রির অশ্রু বিন্দু হয়ে, পৃথিবীর রসকাব্য যেন না হয় তা।