আমায় এক মুঠো ঘৃণা দাও
অনেক সয়েছি লৌকিক অর্থহীন ভালবাসার ছোঁয়া
                                    এবার নির্মল ঘৃণার আঘাত চাই
                                    খসে পড়া উল্কার মত জ্বলন্ত ঘৃণা
                                     বৈশাখী ঝড়ের মত প্রলয়ঙ্করী
                                     দুর্দমনীয় সুনামীর মত বিধ্বংসী ঘৃণার বেগ চাই
                                     চাই জ্বলন্ত নরকের উত্তপ্ততা,


আলোকিত আঁধারে ক্রমে বর্ধমান স্বার্থান্বেষীর        
                                                 মৌসুমি ভালবাসা
ছুঁড়ে ফেল থেরার মুখে চরম ঘৃণায়,
গাঢ় দুর্নীতির অমানিশায় জ্বালাও ঘৃণার সূর্য
একটু আলোর স্পর্শ পাক স্বার্থের খাঁচায় অবরুদ্ধ কাল,
পচন ধরা সমাজে লাগুক ঘৃণার তাপ।


হায়! অজস্র নেতা আজ শত শত লাশের পিঠে চড়ে
অন্ধ লোভের সাগরে সাঁতার কাটে নির্বিঘ্নে
আর ভালবাসি ভালবাসি রবে বাতাস ভারি করে তুলে
ঘৃণার ইট পাটকেল ছুঁড়ে মার তাদের মুখে
আঘাতে আঘাতে শিখুক সত্যিকারের ভালবাসতে।


কোটি কোটি মানুষ আজ ভালবাসার অর্থ ভোলা
ঠায় দাড়িয়ে থাকা বৃক্ষের মত নির্বিকার,
নদীর স্রোতের মত ক্রমে ভেসে চলছে ধ্বংসের সাগরে
আত্মতৃপ্তির জ্যোৎস্নায় গা ভাসিয়ে।
তাদের চেতনায় ধরিয়ে দাও ঘৃণার আগুণ
দাউ দাউ করে জ্বলে পুড়তে পুড়তে
৫২, ৭১ এর মত ভালবাসতে শিখুক
                                    আবার নতুন করে।


আজ আমার ঘৃণা চাই, চরম ঘৃণা
ভালবেসে আমায় এক মুঠো ঘৃণা দাও
বদলে যাক দেশ, সময়, সমাজ।


(**থেরা> একটি আগ্নেয়গিরির নাম)