বড্ড অবাক লাগে মা, নিজেকে চিনতে পারিনা কিছুতেই,
যে ভ্রূণের অস্তিত্বের খবর পেয়ে স্বর্গীয় সুখে ভেসেছিলে
                                                           আমিই কি সে?
যার মুখের পানে তাকানোর আশায়, একটু ছোঁয়ে দেবার স্বপ্ন সুখে
                                                   সয়েছ দীর্ঘদিনের শারীরিক কষ্ট
যাকে এক পলক দেখেই অমানুষিক প্রসব যন্ত্রণার স্মৃতি ভুলেছ
                                                             এই আমি কি সে?
তোমাকে এত্ত কষ্ট দিয়েছি!
কিছুতেই চিনতে পারিনা মা, নিজেকে নিজে মানতে পারছিনা।


সময়ের ভেলায় চড়ে জীবন সাগরের দিগন্তে পৌঁছে
দেখি তুমি এখনো ওখানেই আছ যেখানে হারিয়ে গেছে
                                                    আমার ছেলেবেলা।
শুধুই আমি হারাচ্ছিলাম দিগন্তের ওপারে,
                                         তোমার বুকে কষ্টের বোঝা চাপিয়ে,


মাগো তুমি ক্ষমা কর আমায়
ক্ষমা কর আমার সেই সময় গুলো-
বন্ধুদের আড্ডায় মেতে ছিলাম, নিঃসঙ্গ তোমার পাশে বসতে পারিনি
ক্ষুধার্ত তুমি খাবার সামনে কাটিয়েছ নির্ঘুম রাত
                                           আমার প্রতীক্ষায়
সদলবলে উপাদেয় ডিনারে উৎফুল্ল আমি
                                        তোমার কথা মনে পড়েনি,
মিথ্যা নারীর ভালবাসায় মত্ত আমি
                                   তোমায় প্রচণ্ড ভালবাসি বলিনি,
মাগো স্বার্থপর পৃথিবীর বন্ধুর ভিড়ে
                                 বন্ধু খুঁজে বেড়িয়েছি
তোমার নিঃস্বার্থ বন্ধুত্বের আহ্বানে সাড়া দেয়নি,
নতুন নতুন স্বপ্নের পিছনে ছুটেছি দুরন্ত
                               তোমার স্বপ্ন গুলো ছুঁয়ে দেখিনি
রঙ্গিন পৃথিবীর রঙে মাতাল হয়ে ডুবে ছিলাম
                               মাগো তোমার নির্মল রঙটি দেখতে পাইনি।
যে আমি ছিলাম অসহায় তোমায় ছাড়া
তোমার কষ্টে, তোমার অসহায়ত্বে ছায়া দিইনি
আপদ, জঞ্জাল ভেবে রয়েছি দূরে দূরে


মাগো জানি ক্ষমাহীন হাজারো অভিযোগে অভিযুক্ত আমি,
তবু তুমি যে মা, নীল তারায় ভরা নির্মেঘ ভালবাসার আকাশ।
অনুশোচনায় বাধ ভাঙ্গা অশ্রু প্লাবনে ভেসে
                                     মাগো নতজানু হয়ে ক্ষমা চাইছি,
ক্ষমা কর আমায়, আবার আর একটিবার
                                     ছেলে বেলার মত দুহাত বাড়িয়ে দাও
পৃথিবীর স্বর্গ তোমার বুকে আবার হারিয়ে যাই শৈশবের মত পরম সুখে।