শুকনো স্মৃতির ঘরে এখনো অমর তোমার পেলব হাসি মুখ  
হেসে তাঁর সাথে কথা বলছিলে সংকীর্ণ কোণে দাঁড়িয়ে,
তপ্ত চরের তৃষ্ণায় ব্যাকুল চোখে সে কি আকুতি!
কাঁপা বুকে আড় চোখে চেয়ে দেখেছি শুধু
প্রচণ্ড ঝড় বুকে ইতস্তত পদক্ষেপ
এগুতে দেয়নি কিছুতে।


উত্তপ্ত নিঃশ্বাসে ভারী  
নিরাভরণ এই সময়ের হাতে
নিদারুণ নিষ্ঠুরতায় লুণ্ঠিত একান্তই
সুখ-সময়ে বেড়ে উঠা আমার হৃদয় ফসল।
পিঁপড়ের মত নির্ঘুম জেগে জমানো স্বপ্নের মৌচাকে
দূর গোধূলির হাস্যোজ্জল হাহাকার বিরহ সুরে আর্তনাদ করে।


                         আপনার কিছু আজো আছে
শিশির ভেজা শীতল রাত্রির সুখ হয়ত তাই বলে ব্যথিত দের কানে কানে
                          আর নির্বাক রাতের প্রদীপ
যেন আদি কাল হতে নিজেকে পুড়িয়ে শান্তির আলো ছড়িয়ে সান্ত্বনা দিচ্ছে।