নীল নীল তারায় ভরা আকাশের নীল সাগরে
একাগ্র চিত্তে চেয়ে থাকতে থাকতে একসময়
নীলের গভীরতা টেনে নেয় আমায়
তীব্র অনুভূতির নীল নখে আঁচড় কাটে স্মৃতির বুকে,
রক্তাক্ত স্মৃতি তন্ন তন্ন করে খুঁজে প্রথম মায়ের কোলে চড়ার সুখ
প্রথম জলের স্পর্শ, হামাগুড়ি, টলমল পায়ে প্রথম হাঁটার চেষ্টা
প্রথম মাটি মুখে দেওয়ার স্বাদ
খুঁজে প্রথম বারের মত বাবার হাত ধরে হাঁটার স্মৃতি
দিদির সাথে প্রথম ঝগড়া, দিদির প্রথম চুম্বন,
প্রথম হাসি, প্রথম পুণ্য, প্রথম অপরাধ
প্রাথমিক বিদ্যালয়ে স্যারের প্রথম শাস্তি
আমার দেখা প্রথম পাখী-তার গানের সুর  
প্রথম ছিঁড়ে নেওয়া ফুল, কেমন ছিল তার সৌরভ?
কেমন বেজেছিল বুকে কবিতার প্রথম অনুরণন, সঙ্গীতের সুরেলা ঝঙ্কার?
কিশোরীর স্নিগ্ধ রূপে প্রথম দৃষ্টিপাত
কেমন তড়িৎ ছুটেছিল আমার বুকে সেদিন?
খুব জানতে ইচ্ছে করে, প্রথম বারের মুগ্ধতায়
বড় ইচ্ছে হয় আরেকটি বার ছোঁয়ে দিই।  


সময়ের হাত ধরে নিজের অজান্তে হারিয়ে যায় সব
নিজের অজান্তেই ঠাম্মার কাছে শুনে ফেলেছি সর্বশেষ গল্পটি
অকালে হারিয়ে যাওয়া প্রিয় বন্ধুর সাথে শেষ সাক্ষাত
খেলে এসেছি সর্বশেষ ক্রিকেট ম্যাচটি
স্মৃতির কারাগারে আজ আর খুঁজে পাইনা
মায়ের কোলে চড়ার শেষ জেদি আবদার
বাবার হাত ধরে শেষ বারের মত হেঁটে আসা পথ,
আমাদের জানার অগোচরে করে ফেলি সব-  
আজ সময়ের ভার ভুলিয়ে দিয়েছে প্রথম নিঃশ্বাসের স্বাদ
জানি একদিন আমার অজান্তেই তোমাদের নিঃশ্বাসে মিশে যাবে আমার শেষ নিঃশ্বাস।